কক্সবাজার শহরে চলাচল করছে লাইসেন্সবিহীন কয়েক হাজার ব্যাটারিচালিত অবৈধ টমমটম গাড়ি। ফলে প্রধান সড়কসহ বিভিন্ন গলিতে দেখা দিচ্ছে তীব্র যানজট। এতে দুর্ভোগের শিকার হচ্ছে সাধারণ মানুষ।
পুলিশ সুপার সেলিম মো. জাহাঙ্গীর বলেন, প্রধান সড়কের যানজট নিরসনকল্পে এ বছর প্রথম রোজা থেকে ‘ওয়ানওয়ে’ পদ্ধতিতে যানবাহন চলাচল শুরু হয়েছে। এতে যানজটের কিছুটা উন্নতি হলেও অবৈধ টমটম গাড়ির কারণে সুফল পাওয়া যাচ্ছে না। তাই আজ বুধবার থেকে লাইসেন্সবিহীন টমটম গাড়ি আটক অভিযান শুরু করা হচ্ছে।
কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) রাজ বিহারী দাশ বলেন, একমাত্র প্রধান সড়কসহ পৌর শহরে চলাচল করছে প্রায় চার হাজার টমটম। তা ছাড়া ১০ হাজারের বেশি রিকশা শহরে ঢুকে যানজটের সৃষ্টি করছে। পাঁচ শতাধিক টমটমের শহরে চলাচলের লাইসেন্স থাকলেও অন্যদের নেই। ট্রাফিক পুলিশের সার্জেন্ট কানু বিশ্বাস বলেন, লক্কড়ঝক্কর মার্কা টমটম গাড়ি চলাচলের কারণে প্রায় দুর্ঘটনা ঘটছে।
অন্যদিকে পর্যটন শহরকে যানজটমুক্ত করা যাচ্ছে না। শহরের কালুর দোকান এলাকার টমটমচালক সৈয়দ হোসেন (২৪) বলেন, ‘ব্যাংক থেকে ৮০ হাজার টাকা ঋণ নিয়ে সাত মাস আগে এই টমটম গাড়িটি কিনেছি। প্রতিদিন ব্যাটারি চার্জ বাবদ ১৬০ টাকা খরচ হলেও আয় হচ্ছে ৫০০ থেকে ৯০০ টাকা। কিন্তু টমটম চলাচল বন্ধ হলে বিপদে পড়তে হবে।’
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মো. শামছুল আলম বলেন, প্রতিটি টমটম গাড়িতে ব্যাটারি বসানো থাকে চার থেকে ছয়টি। ছয়টি ব্যাটারি চার্জ করলে একটি গাড়ি ২৪ ঘণ্টা চালানো যায়। হিসাব করে দেখা গেছে, চার হাজার টমটমের ১৭ হাজারের বেশি ব্যাটারি চার্জ দিতে দৈনিক ছয় মেগাওয়াট বিদ্যুৎ খরচ হচ্ছে। ব্যাটারি চার্জ দেওয়ার জন্য আলাদা মিটার না নিয়ে আবাসিক গ্রাহক লাইন থেকে এসব ব্যাটারি চার্জ করা হচ্ছে। গত কয়েক মাসে ব্যাটারি চার্জ দেওয়ার সময় অভিযান চালিয়ে প্রায় ২১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) রাজ বিহারী দাশ বলেন, একমাত্র প্রধান সড়কসহ পৌর শহরে চলাচল করছে প্রায় চার হাজার টমটম। তা ছাড়া ১০ হাজারের বেশি রিকশা শহরে ঢুকে যানজটের সৃষ্টি করছে। পাঁচ শতাধিক টমটমের শহরে চলাচলের লাইসেন্স থাকলেও অন্যদের নেই। ট্রাফিক পুলিশের সার্জেন্ট কানু বিশ্বাস বলেন, লক্কড়ঝক্কর মার্কা টমটম গাড়ি চলাচলের কারণে প্রায় দুর্ঘটনা ঘটছে।
অন্যদিকে পর্যটন শহরকে যানজটমুক্ত করা যাচ্ছে না। শহরের কালুর দোকান এলাকার টমটমচালক সৈয়দ হোসেন (২৪) বলেন, ‘ব্যাংক থেকে ৮০ হাজার টাকা ঋণ নিয়ে সাত মাস আগে এই টমটম গাড়িটি কিনেছি। প্রতিদিন ব্যাটারি চার্জ বাবদ ১৬০ টাকা খরচ হলেও আয় হচ্ছে ৫০০ থেকে ৯০০ টাকা। কিন্তু টমটম চলাচল বন্ধ হলে বিপদে পড়তে হবে।’
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মো. শামছুল আলম বলেন, প্রতিটি টমটম গাড়িতে ব্যাটারি বসানো থাকে চার থেকে ছয়টি। ছয়টি ব্যাটারি চার্জ করলে একটি গাড়ি ২৪ ঘণ্টা চালানো যায়। হিসাব করে দেখা গেছে, চার হাজার টমটমের ১৭ হাজারের বেশি ব্যাটারি চার্জ দিতে দৈনিক ছয় মেগাওয়াট বিদ্যুৎ খরচ হচ্ছে। ব্যাটারি চার্জ দেওয়ার জন্য আলাদা মিটার না নিয়ে আবাসিক গ্রাহক লাইন থেকে এসব ব্যাটারি চার্জ করা হচ্ছে। গত কয়েক মাসে ব্যাটারি চার্জ দেওয়ার সময় অভিযান চালিয়ে প্রায় ২১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
Blogger Comment
Facebook Comment